32.8 C
Rajshahi
Monday, June 21, 2021
Home সারাদেশ বাঘায় পাখির আবাসন ৩ লাখ ১৩ হাজার টাকা পাচ্ছেন ৫ বাগানমালিক

বাঘায় পাখির আবাসন ৩ লাখ ১৩ হাজার টাকা পাচ্ছেন ৫ বাগানমালিক

বাঘা প্রতিনিধি: রাজশাহীর বাঘায় খোর্দ্দ বাউসা গ্রামের সেই আমবাগানের পাখির বাসা ভাড়ার জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। পরিবশে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়রে উপসচিব দীপক কুমার চক্রবর্তীর স্বাক্ষরিত একটি পত্রে বন অধিদপ্তরের উন্নয়ন খাত থেকে ইজারার ৩ লাখ ১৩ হাজার টাকা অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কয়েক বছর থেকে শাবুকখোল অতিথি পাখি এই বাগানে এসে বাসা বেঁধে থাকায়, ক্ষতির পরিমান নির্ধারন করে এই অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। পাঁচজন বাগানমালিককে বরাদ্দের এই টাকা দেয়া হচ্ছে। শনিবার (২১-১১-২০) বন বিভাগের কর্মকর্তারা ওই এলাকায় গিয়ে বিভিন্ন আমবাগান পরিদর্শন করে অর্থ বরাদ্দের কথা জানান তারা। যেসব গাছে পাখির বাসা রয়েছে ও বাচ্চা হয়েছে ওইসব বাগান মালিক বরাদ্দের টাকা পাবেন। আমবাগান পরিদর্শন করেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকার বন সংরক্ষক মিহির কুমার, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) জিল্লুর রহমান, রাজশাহী সামাজিক বন বিভাগের সহকারী বন সংরক্ষক মেহেদীজ্জামান, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রাহাত হোসেন, ওয়াইল্ড লাইফ রেঞ্জার হেলিম রায়হান ও বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর। বাগানমালিক ও স্থানীয়দের সঙ্গে মতবিনিময় কালে কর্মকর্তারা জানান, অল্প কয়েক দিনের মধ্যেই স্থানীয় উপজেলার নির্বাহি অফিসার (ইউএনও)’র মাধ্যমে আমবাগানের মালিকদের কাছে এ টাকা পৌঁছে দেয়া হবে।
বন বিভাগ সূত্রে জানা যায়, ১ নভেম্বর পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে বন অধিদফতরকে খোর্দ্দ বাউসা গ্রামের আমবাগানে শামুকখোল পাখির বাসার জন্য আমচাষিদের ক্ষতিপূরণ হিসেবে এ বরাদ্দ দেয়া হয়েছে। যে পাঁচজন বাগানমালিক বরাদ্দের টাকা পাচ্ছেন, তারা হলেন-খোর্দ্দ বাউসা গ্রামের মঞ্জুর রহমান, সানার উদ্দিন, সাহাদত হোসেন, শফিকুল ইসলাম ও ফারুক আনোয়ার।
জানা গেছে,বেশ কয়েক বছর ধরে বর্ষাকালের শেষে শামুকখোল পাখিরা বাচ্চা ফোটানোর আগে খোর্দ্দ বাউসার ওই আমবাগানে বাসা বাঁধে। গত বছর অক্টোবরের শেষে পাখিরা বাচ্চা ফুটিয়েছিল, কিন্তু বাচ্চা উড়তে শেখেনি। এ অবস্থায় আমবাগানের পরিচর্যা করার জন্য, তারা বাসা ভেঙে আমগাছ খালি করতে চান। একটি গাছের কিছু বাসা ভেঙেও দেন। স্থানীয় পাখিপ্রেমী কিছু মানুষ বাচ্চারা উড়তে না শেখা পর্যন্ত বাসা না ভাঙার জন্য বাগান মালিককে অনুরোধ করেন। তাদের অনুরোধে পাখিদের বাসা ছাড়ার জন্য ১৫ দিন সময় বেঁধে দেন। এই সময়ের মধ্যে বাসা না ছাড়লে পাখিদের বাসা ভেঙে দেয়ার ঘোষণা দেন।
বিষয়টি নিয়ে জাতীয় দৈনিক পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি আদালতের নজরে এনে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ার আরজি জানান সুপ্রিম কোর্টের আইনজীবী প্রজ্ঞা পারমিতা রায়। আদালত স্বতঃপ্রণোদিত রুলসহ এক আদেশে বলেন, কেন ওই এলাকাকে পাখির অভয়ারণ্য ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়।
ঘোষিত আদেশে বলা হয়েছে, এলাকাটি অভয়ারণ্য ঘোষণা করা হলে বাগানমালিক ও বাগানের ইজারাদারের ক্ষতির সম্ভাব্য পরিমাণ নিরূপণ করে ৪০ দিনের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে রাজশাহী জেলা প্রশাসক ও বাঘা উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেওয়া হয়।
এ নিয়ে জেলা প্রশাসনের পক্ষে বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতানকে আহবায়ক ও বনবিভাগের সহকারী বনসংরক্ষক মেহেদী হাসানকে আহবায়ক করে কমিটি গঠন করা হয়। এই কমিটির সদস্যরা পাখির বাসার কারণে ক্ষতিগ্রস্থ ৩৮টি আমগাছ চিহ্নিত কওে, ৩ লাখ ১৩ হাজার টাকা ক্ষতির পরিমাণ নির্ধারণ করেন। তাদের বিভিন্ন প্রস্তাবের মধ্যে ছিল পাখি থাকা সাপেক্ষে ক্ষতিপূরণ দেয়া হবে, পাখিরা সব সময় একই জায়গায় বাসা বাঁধে না। কয়েক বছর পর তারা নতুন জায়গায় চলে যায়। এ ছাড়া পাখির বিষ্ঠায় স্থানীয় মানুষের কোনো ক্ষতি না হয়, এ ব্যাপারে নজর রাখতে হবে। পাখির অসুস্থতার ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তাকে দায়িত্ব দিতে হবে; সর্বোপরি পাখি সংরক্ষণের জন্য স্থানীয় লোকজনের সমন্বয়ে একটি কমিটি গঠনসহ তাদের উৎসাহিত করার জন্য সেমিনার সিম্পোজিয়াম করতে হবে ও উপহার সামগ্রী দিতে হবে।
৩ লাখ ১৩ হাজার টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

পবায় মডেল পোল্ট্রি খামার প্রতিষ্ঠার জন্য মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবা উপজেলায় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও প্রাণিসম্পদ অধিদপ্তর, পবা, রাজশাহী এর যৌথ আয়োজনে মডেল খামারী নির্বাচন বিষয়ক...

জনস্বাস্থ্য সুরক্ষায় শীঘ্রই আসছে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে ট্রান্সফ্যাট একটি অযাচিত উপাদান এবং তা নিত্য খাদ্য দ্রব্যের সাথে গ্রহণের ফলে যে সকল স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু সংঘটিত হচ্ছে...

বঙ্গবন্ধু গোল্ডকাপ টি-২০ ক্রিকেট চ্যাম্পিয়ন ফাইটার রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: কুমারপাড়া রাইডার্স কে ১৯ রানে পরাজিত করে রাঙ্গাপরী ১ম বঙ্গবন্ধু টি-২০ গো- কাপ ক্রিকেট প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে...

ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে জয়ী হলেই উন্নয়নের মহাসড়কে যাত্রার সাহস আসে : প্রধানমন্ত্রী

এফএনএস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি সমৃদ্ধির উৎকর্ষে খাদ্য নিরাপত্তার স্বস্তি আসে। ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামে জয়ী হলেই কেবল উন্নয়নের মহাসড়কে...

Recent Comments