32.8 C
Rajshahi
Monday, October 18, 2021
Home মহানগর রাবির বর্ষসেরা গবেষক অধ্যাপক নকীব

রাবির বর্ষসেরা গবেষক অধ্যাপক নকীব

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ব-বিদ্যালয়ের (রাবি) ২০২০ সালের বর্ষসেরা গবেষক নির্বাচিত হয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সালেহ হাসান নকীব। গত ৯ জানুয়ারি স্কোপাস ডাটাবেজের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করে সায়েন্টিফিক বাংলাদেশ।
২০২০ সালে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গবেষণা নিবন্ধ হয়েছে তাঁর। প্রতিবেদন অনুযায়ী গত বছর স্কোপাস ইনডেক্সড জার্নালগুলোতে অধ্যাপক নকীবের প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ২০টি।
অধ্যাপক নকীব রাজশাহী বিশ্ব-বিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে। ২০০৩ সালে তিনি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ।
গবেষণায় তার প্রধান আগ্রহের বিষয় হচ্ছে সুপারকন্ডাকটিভিটি এবং কম্পিউটেশনাল ফিজিক্স। ১৯৯৮ সালে তিনি রাজশাহী বিশ্ব-বিদ্যালয়ে প্রভাষক হিসাবে যোগদান করে শিক্ষকতা শুরু করেন।
পদার্থবিজ্ঞানে গবেষণায় অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৭ সালে বিশ্ববিদ্যালয় ডিনস এওয়ার্ড লাভ করেন। এছাড়াও তিনি ২০০৮ সালে টাওয়াস ইয়ং সায়েন্টিস্ট অ্যাওয়ার্ড এবং ২০১১ সালে রাজ্জাক-শামসুন ফিজিক্স রিসার্চ প্রাইজ লাভ করেন।
এদিকে প্রতিবেদনের তালিকায় ১৭টি গবেষণা নিবন্ধ প্রকাশ করে ২য় অবস্থানে আছেন বিশ্ববিদ্যা-লয়টির বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ফরহাদুল ইসলাম। আর ১২টি প্রকাশনা নিয়ে যৌথভাবে ৩য় অবস্থানে আছেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাকের হোসেন ও অধ্যাপক অলোক কুমার পাল এবং ফিশারিজ বিভাগের অধ্যাপক এম ইয়ামিন হোসেন।
উল্লেখ্য, প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যার দিক থেকে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানগুলোর মাঝে প্রথমবারের মতো ৩য় অবস্থানে উঠে এসেছ রাজশাহী বিশ্ববিদ্যালয়।
গত বছর রাবির গবেষকগণ যৌথ ও এককভাবে স্কোপাস তালিকাভুক্ত জার্নালগুলোতে ৪৭০ টি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন; যা ২০১৯ সালের চাইতে ১৪০টি বেশি। তালিকায় প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বুয়েট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

পবায় মডেল পোল্ট্রি খামার প্রতিষ্ঠার জন্য মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবা উপজেলায় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও প্রাণিসম্পদ অধিদপ্তর, পবা, রাজশাহী এর যৌথ আয়োজনে মডেল খামারী নির্বাচন বিষয়ক...

জনস্বাস্থ্য সুরক্ষায় শীঘ্রই আসছে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে ট্রান্সফ্যাট একটি অযাচিত উপাদান এবং তা নিত্য খাদ্য দ্রব্যের সাথে গ্রহণের ফলে যে সকল স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু সংঘটিত হচ্ছে...

বঙ্গবন্ধু গোল্ডকাপ টি-২০ ক্রিকেট চ্যাম্পিয়ন ফাইটার রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: কুমারপাড়া রাইডার্স কে ১৯ রানে পরাজিত করে রাঙ্গাপরী ১ম বঙ্গবন্ধু টি-২০ গো- কাপ ক্রিকেট প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে...

ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে জয়ী হলেই উন্নয়নের মহাসড়কে যাত্রার সাহস আসে : প্রধানমন্ত্রী

এফএনএস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি সমৃদ্ধির উৎকর্ষে খাদ্য নিরাপত্তার স্বস্তি আসে। ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামে জয়ী হলেই কেবল উন্নয়নের মহাসড়কে...

Recent Comments