32.8 C
Rajshahi
Monday, January 18, 2021
Home সারাদেশ জাতীয় রাবির সাবেক উপ-উপাচার্য ড. শিবলীর ইন্তেকাল

রাবির সাবেক উপ-উপাচার্য ড. শিবলীর ইন্তেকাল

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববি-দ্যালয়ের (রাবি) সাবেক উপ-উপাচার্য ও ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক আতফুল হাই শিবলী ইন্তেকাল করেছেন (ইন্না…রাজিউন)। গত মঙ্গলবার রাত ৯টায় রাজধানীর গ্রীন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর।
গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর বনানী জামে মসজিদে মরহুমের জানাজা শেষে বনানী গোরস্থানে দাফন করা হয়। তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। বাংলাদেশে ইতিহাস বিষয়ে উচ্চশিক্ষা ও এর প্রসারে এবং গবেষণায় মরহুমের অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করে তিনি বলেন, তাঁর মৃত্যুতে দেশ এক অন্যতম মেধাবী ইতিহাসবিদ ও প্রথিতযশা শিক্ষাবিদকে হারালো।
অধ্যাপক আতফুল হাই শিবলী ১৯৪৪ সালের ১০ ফেব্রুয়ারী গৌহাটিতে জন্মগ্রহণ করেন। তাঁর পৈত্রিক বাড়ি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দীঘবালক গ্রামে। তিনি ১৯৬৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যায়ের ইতিহাস বিভাগে লেকচারার হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৮১ থেকে ১৯৮৩ সালে রাজশাহী ইতিহাস বিভাগের সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় উপ-উপাচার্য হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।
ড. শিবলী ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইন্সটিউট অব বাংলাদেশ স্ট্যাডিজে পরিচালকের দায়িত্ব পালন করেন। ২০০০ থেকে ২০০৩ পর্যন্ত তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সেন্টার ফর পোস্ট- গ্র্যাজুয়েট স্ট্যাডিজ, ট্রেনিং এন্ড রিসার্স -এর অধ্যাপক ও ডীন হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে সদস্য হিসেবে যোগদান করে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিক অবসর গ্রহণ করেন ২০০৯ সালে । তিনি রাবির সামরিক বিজ্ঞান বিভাগে দুই দফায় (১৯৭৩-১৯৭৬) এবং (১৯৮৫-১৯৮) সভাপতির দায়িত্ব পালন করেন এবং একই বিভাগে ১৯৭০ সাল থেকে ১৯৮৯ পর্যন্ত খন্ডকালীন শিক্ষক হিসেবেও কাজ করেন। পরবর্তীতে তিনি সিলেটের নর্থ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। তিনি ছিলেন একজন বিশিষ্ট ক্রীড়াবিদ। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক পুত্র রেখে গেছেন।
এনবিআইইউ’র শোক
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক, ইতিহাস বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি,আইবিএস এর সাবেক পরিচালক, রাজশাহী বিশ্ববিদ্যালয় এর সাবেক প্রো ভিসি, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সিনিয়র সদস্য,জাতীয় বিশ্ববি-দ্যালয়ের সাবেক ডিন, বেসরকারি শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয় এর সাবেক ভিসি,সর্বশেষ সিলেট এর নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আতফুল হাই শিবলী এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ার-ম্যান অধ্যাপিকা রাশেদা খালেক এবং ইউনিভার্সিটির উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক।
বুধবার এক শোক বার্তায় উপাচার্য প্রফেসর ড. আবদুল খালেক বলেন, প্রফেসর ড. আতফুল হাই শিবলী অত্যন্ত ভদ্র, সৎ, অমায়িক, কর্তব্যনিষ্ঠ এবং পরোপকারী ছিলেন।
তিনি আমাদের ঘনিষ্ঠ পরিবারিক বন্ধু ছিলেন। তাঁর মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হলো তা পূরণ হবার নয়। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিবারে পক্ষ আমরা গভীর শোক প্রকাশ করছি এবং বিদেহী আতœার শান্তি কামনা করছি। একইসাথে মরহুমের পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

রাজশাহী কলেজের অধ্যক্ষ হবিবুর রহমানকে সংবর্ধনা

রাজশাহী কলেজ এইচএসসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমানকে বিদায় সংবর্ধনা প্রদান করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় রাজশাহী...

সাংবাদিক হিলালী ওয়াদুদের মৃত্যু

এফএনএস: দৈনিক ভোরের কাগজের জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিলালী ওয়াদুদ চৌধুরী আর নেই। গতকাল শুক্রবার সকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি। ঢাকা...

গোদাগাড়ীর কাদমা হাইস্কুলের ভবন না থাকায় ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: গোদাগাড়ীর কাদমা হাই স্কুল ১৯৯৭ইং সালে প্রতিষ্ঠিত হয়। এরপর থেকে অত্র বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীরা অত্যন্ত কষ্ট করে অনেক ত্যাগ স্বীকার...

রাজশাহীতে মাসব্যাপী বিসিক-ঐক্য উদ্যোক্তা মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: বাংলদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বিসিক শিল্পনগরী, রাজশাহীর ঐতিহ্যবাহী মঠপুকুর সংলগ্ন মাঠে বঙ্গবন্ধুর...

Recent Comments