32.8 C
Rajshahi
Wednesday, December 2, 2020
Home সারাদেশ জাতীয় বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় রাবি শিক্ষক

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় রাবি শিক্ষক

রাবি প্রতিনিধি: বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. রনজিত কুমার বিশ্বাস। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএলওএস বায়োলজি জার্নালে সম্প্রতি এ তালিকা প্রকাশ করা হয়েছে। বুধবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।
বিশ্বসেরা গবেষকদের এ তালিকায় স্থান করে নিয়েছেন দেশের ১৭ টি প্রতিষ্ঠানের ২৬ জন শিক্ষক ও গবেষক। মেটাসায়েন্স বিষয়ে গবেষণায় বিশ্বের সেরা বিজ্ঞানীদের এ তালিকায় তিনি রয়েছেন ২৮৪তম স্থানে।
অধ্যাপক রনজিত কুমার বিশ্বাস বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের সাবেক অধ্যাপক। ড. বিশ্বাস মূলত মাইনিং অ্যান্ড মেটালার্জি বিষয়ে গবেষণা করেন। তিনি স্টোরেজ সেলের বর্জ্য থেকে লেড নিষ্কাশন, টর্চের ব্যাটারি থেকে ধাতু নিষ্কাশন নিয়ে গবেষনা করেছিলেন।
বিজ্ঞান ও গবেষণায় তাঁর বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ, ২০১৩ সালে তাঁকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুরস্কার এবং ২০১৪ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমি (বিএএস) পুরষ্কার প্রদান করা হয়। এ পর্যন্ত দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তার ১২০টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
ড. বিশ্বাস কর্মজীবনের শুরুতে ১৯৭৯ সালে চট্টগ্রাম কলেজে শিক্ষকতা এবং পরে ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক পদে যোগদান করেন। ১৯৯৩ সালে অধ্যাপক পদে তাঁর পদন্নোতি হয়। গতবছর অবসর গ্রহণের মাধ্যমে তিনি তাঁর অধ্যাপনাকাল শেষ করেন।
আন্তর্জাতিক এই খ্যাতনামা গবেষক কুষ্টিয়া সরকারী কলেজে উচ্চ মাধ্যমিক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও পিএইচডি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কমনওয়েলথ একাডেমিক স্টাফ বৃত্তি নিয়ে স্নাতকোত্তর শেষ করেন এবং ইতালির পেরুগিয়া বিশ্ববিদ্যালয়, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয় এবং ভারতে ধাতববিদ্যা গবেষণা পরীক্ষাগারে পোস্ট-ডক্টরাল ফেলো ছিলেন।
প্রসঙ্গত, বিষয়ভিত্তিক গবেষণা কার্যক্রমে অবদানের ভিত্তিতে গবেষকদের এক বৈশ্বিক ডাটাবেজ তৈরি করেছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। বিজ্ঞানের বিভিন্ন শাখা থেকে সারা বিশ্বের দেড় লাখেরও বেশি গবেষক বিষয়ভিত্তিক এ তালিকায় স্থান পেয়েছেন। বিশ্বসেরা গবেষকদের এ তালিকায় স্থান করে নিয়েছেন দেশের ১৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৬ জন শিক্ষক ও গবেষক। প্রত্যেক বিজ্ঞানীকে তাদের নিজস্ব গবেষণাকাজের সংখ্যা ও সাইটেশনের ভিত্তিতে এ তালিকায় স্থান দেয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

বিএনপি নেতৃবৃন্দের রোগমুক্তি কামনা বিএনপিই হচ্ছে স্বাধীনতার পক্ষের দল: মিনু

নিজস্ব প্রতিবেদক: স্বাধীনতার পক্ষের একমাত্র দল হচ্ছে বিএনপি। বাংলার রাখাল রাজা এবং প্রথম প্রেসিডেন্ট শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা না দিলে...

মহিলা পরিষদের সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক: “ধর্ষণ মানবতার বিরুদ্ধে অপরাধ” আসুন নারী ও কন্যা শিশুরর প্রতি সহিংসতার বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলি” এই স্লোগান নিয়ে গতকাল...

একনেকে ২১১৫ কোটি টাকার ৪ প্রকল্প অনুমোদন

এফএনএস: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় দুই হাজার ১১৫ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে চারটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। তার...

আলুপট্টি থেকে তালাইমারি পর্যন্ত বাঁধে বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন

রাজশাহী সিটি কর্পোরেশন ও ইকলি সাউথ এশিয়া এর যৌথ উদ্যোগে টৎনধহ খবফং ২ প্রকল্পের আওতায় ইউরোপিয়ান কমিশনের অর্থায়নে মহানগরীর আলুপট্টি থেকে তালাইমারি...

Recent Comments