32.8 C
Rajshahi
Thursday, June 24, 2021
Home মহানগর নগরীতে মানববন্ধনে ছাত্রলীগ নেতৃবৃন্দ ‘কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের পূর্বঘোষিত স্থানে বাণিজ্যিক ভবন...

নগরীতে মানববন্ধনে ছাত্রলীগ নেতৃবৃন্দ ‘কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের পূর্বঘোষিত স্থানে বাণিজ্যিক ভবন হতে দিবো না’

নিজস্ব প্রতিবেদক : পূর্বঘোষিত ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী মহানগর ছাত্রলীগ। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে আয়োজিত মানববন্ধনে ছাত্রলীগের নেতাকর্মী ও সর্বস্তরের ছাত্র-ছাত্রীবৃন্দ অংশগ্রহণ করেন।
মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ ছাত্রলীগ অতীতে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সাধারণ শিক্ষার্থীদের সাথে ছিল, আগামীতেও থাকবে। রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের সাথে আমরা একমত পোষণ করছি। সোনাদিঘি সংলগ্ন ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ নির্মাণের ঘোষণা প্রদান করা হয়েছিল। কিন্তু দীর্ঘদিনেও সেই ঘোষণা বাস্তবায়ন হয়নি। এখন আমরা জানতে পেরেছি, সার্ভে ইনস্টিটিউটের জায়গায় বাণিজ্যিক ভবন নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। এই অপচেষ্টা আমরা বাস্তবায়ন হতে দিবো না।
মানববন্ধন বক্তারা বলেন, সোনাদিঘি রাজশাহীর প্রাণকেন্দ্রে। আমাদের প্রাণের দাবি সেখানে প্রস্তাবিত স্থানে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ চাই। কেন্দ্রীয় শহীদ মিনার না থাকায় শিক্ষার্থীসহ সাধারণ মানুষ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। আমরা কেন্দ্রীয় শহীদ মিনারে সকলে একসাথে শহীদদের শ্রদ্ধা জানাতে চাই। যেভাবে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের শ্রদ্ধা জানানো হয়। এছাড়া শহীদ মিনারকে কেন্দ্র করে উন্মক্ত জায়গা রাখার দাবি জানাচ্ছি।
মানববন্ধনে বক্তারা আরো বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা বাংলার দাবিতে শহীদদের স্মরণে রাজশাহীতেই দেশের প্রথম শহীদ মিনার নির্মাণ করা হয়েছিল। এটি আমাদের জন্য গর্বের ও অহংকারের। কিন্তু দুঃখজনক হলেও সত্য, দীর্ঘদিনেও রাজশাহীতে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মিত হয়নি। অথচ যখন রাজশাহী সিটি কর্পোরেশন কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নিয়েছে, ঠিক তখনই একটি মহল সেটাতে বাধা দিচ্ছে। শহীদ মিনার নির্মাণে বাধা দেওয়া, শহীদদের আঘাত করার সামিল। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আগামী ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পূর্বেই পূর্বনির্ধারিত ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভে ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবনের জায়গায় রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপনের জোর দাবি জানাচ্ছি। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।
মানববন্ধন থেকে নেতৃবৃন্দ রাজশাহীর কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের হস্তক্ষেপ কামনা করেন।
মহানগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন- রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম, সাধারণ সম্পাদক নাইমুল হাসান নাঈম, মহানগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল মাহমুদ দ্বীপ ও মিলন কুমার সরকার, সাংগঠনিক সম্পাদক সিরাজুম মুবিন সবুজ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সাফাত হোসেন রিয়াদ, নিউ ডিগ্রী কলেজের ছাত্রলীগের সভাপতি মাইনুল হাসান বাপ্পি প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

পবায় মডেল পোল্ট্রি খামার প্রতিষ্ঠার জন্য মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবা উপজেলায় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও প্রাণিসম্পদ অধিদপ্তর, পবা, রাজশাহী এর যৌথ আয়োজনে মডেল খামারী নির্বাচন বিষয়ক...

জনস্বাস্থ্য সুরক্ষায় শীঘ্রই আসছে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে ট্রান্সফ্যাট একটি অযাচিত উপাদান এবং তা নিত্য খাদ্য দ্রব্যের সাথে গ্রহণের ফলে যে সকল স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু সংঘটিত হচ্ছে...

বঙ্গবন্ধু গোল্ডকাপ টি-২০ ক্রিকেট চ্যাম্পিয়ন ফাইটার রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: কুমারপাড়া রাইডার্স কে ১৯ রানে পরাজিত করে রাঙ্গাপরী ১ম বঙ্গবন্ধু টি-২০ গো- কাপ ক্রিকেট প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে...

ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে জয়ী হলেই উন্নয়নের মহাসড়কে যাত্রার সাহস আসে : প্রধানমন্ত্রী

এফএনএস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি সমৃদ্ধির উৎকর্ষে খাদ্য নিরাপত্তার স্বস্তি আসে। ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামে জয়ী হলেই কেবল উন্নয়নের মহাসড়কে...

Recent Comments