32.8 C
Rajshahi
Monday, October 18, 2021
Home মহানগর রাজশাহীতে ঘন কুয়াশায় ঢাকা প্রায় সারাদিন

রাজশাহীতে ঘন কুয়াশায় ঢাকা প্রায় সারাদিন

নিজস্ব প্রতিবেদক: গত দিনের মতো গতকাল সোমবার ভোরে রাজশাহী ছিলো কুয়াশায় ঢাকা। সকাল সাড়ে ১০টা পর্যন্ত ছিলো ঘন কুয়াশায় ঢাকা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও তা বেশিক্ষণ স্থায়ী ছিলো। ছিলোনা সূর্যের কোন তাপ।
সকাল সাড়ে ১০টা পর্যন্ত সূর্য মামারও সাধ্য হয়নি ঘন কুয়াশার সেই বৃত্ত ছেদ করার। তাই সবুজ বৃক্ষরাজিও যেন ধোঁয়াচ্ছন্নরূপ ধারণ করেছিলো। শহরের পিচঢালা সড়কগুলোও ভিজেছিলো শেষ অগ্রহায়ণের ঘন শুভ্র সফেদ শিশিরবিন্দুতে। সকাল সাড়ে ১০টার পর সূর্যের দেখা মিললেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবারো কুয়াশার আড়ালে হারিয়ে যায়।
দৃষ্টিসীমা ৫০ গজের মধ্যে নেমে এসেছিলো। উদ্ভূত পরিস্থিতিতে দুর্ঘটনা এড়াতে গতি কমেছে ট্রেনের। ফলে পশ্চিমাঞ্চল রেলওয়ের আন্তঃনগরসসহ বিভিন্ন রুটের ট্রেন বিলম্বে চলে। বিলম্বিত সময়ের কারণে মানুষের নিরাপদ বাহন ট্রেনের আরামদায়ক ভ্রমণের স্বাদ তিক্ত হয়ে উঠে।
ঘন কুয়াশার কারণে ক’দিন থেকে রাজশাহী-ঢাকা, ঢাকা-রাজশাহী, খুলনা-রাজশাহীসহ বিভিন্ন রুটের আন্তঃনগর ট্রেনগুলোর আর টাইম-টেবল ঠিক রাখা যাচ্ছে না। বিশেষ করে এমন আবহাওয়ায় রাজশাহী-ঢাকা ও ঢাকা-রাজশাহী রুটের আন্তঃনগর ট্রেনগুলোর সিডিউল নড়বড়ে হয়ে পড়েছে।
এদিকে, দুর্ঘটনা এড়াতে ভোর থেকে সড়ক-মহাসড়কগুলোতে ছোট-বড় যানবাহনগুলোকে চলাচল করতে হয় হেডলাইট জ্বালিয়ে। বেলা যতই বাড়ছে কুয়াশাও যেন আড়মোড়া দিয়ে প্রকৃতির সব কিছুকে কোলের মধ্যে টেনে নিচ্ছে। আবারি বেড়েছে ঘন কুয়াশার দাপট।
আবহাওয়া অফিস বলছে, গতকাল সোমবার রাজশাহীতে সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৩৭ মিনিটে। তবে সকাল সাড়ে ১০টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। বেলা যতই বাড়ছে কুয়াশারও ঘনত্বও তত গভীর হচ্ছে। এর ওপর বেড়েছে শীতের তীব্রতা বেড়েছে। রাজশাহী শহরের পথে-ঘাটে থাকা ছিন্নমূল মানুষগুলো শীতে কষ্ট পাচ্ছেন। যদিও এই কুয়াশা কেটে গেলে শীতের তীব্রতা দ্বিগুণ বাড়বে বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিস।
রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজিব খান বলেন, মূলত কুয়াশা কেটে গেলে শীত বাড়ে। এবারও তার ব্যতিক্রম হবে না উল্লেখ করে তিনি বলেন, গত রোববার (৬ ডিসেম্বর) রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
অর্থাৎ কুয়াশার চাদরে ঢাকা পড়লেও রাজশাহীতে গত রোববারের তুলনায় গতকাল সোমবার তাপমাত্রা বেড়েছে। তবে পৌষের শুরুতে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা এক অংকে নেমে আসার আশঙ্কা রয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকে রাজশাহীসহ দেশের উত্তরের বিভিন্ন জেলায় ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এর পর পরই পুরোদমে শীত নামবে রাজশহীতে।
তবে এমন ঘন কুয়াশা পড়লে কৃষিতে ক্ষতির আশংকা করছেন এ অঞ্চলের কৃষক।
বরাবরই শীতে বোরো বীজতলা ও রবি ফসল ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে কোল্ড ইনজুরি ও পচনসহ মড়ক বেড়ে যায়। তবে পরস্থিতি মোবাবেলায় এখন যথেষ্ট প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক।
ঘন কুয়াশায় আবাদ রক্ষায় করণীয় নিয়ে মাসজুড়ে তারা রাজশাহীর কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছেন বলেও জানিয়েছেন ঊর্ধ্বতন এ কৃষি কর্মকর্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

পবায় মডেল পোল্ট্রি খামার প্রতিষ্ঠার জন্য মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবা উপজেলায় কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও প্রাণিসম্পদ অধিদপ্তর, পবা, রাজশাহী এর যৌথ আয়োজনে মডেল খামারী নির্বাচন বিষয়ক...

জনস্বাস্থ্য সুরক্ষায় শীঘ্রই আসছে নীতিমালা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যে ট্রান্সফ্যাট একটি অযাচিত উপাদান এবং তা নিত্য খাদ্য দ্রব্যের সাথে গ্রহণের ফলে যে সকল স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু সংঘটিত হচ্ছে...

বঙ্গবন্ধু গোল্ডকাপ টি-২০ ক্রিকেট চ্যাম্পিয়ন ফাইটার রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: কুমারপাড়া রাইডার্স কে ১৯ রানে পরাজিত করে রাঙ্গাপরী ১ম বঙ্গবন্ধু টি-২০ গো- কাপ ক্রিকেট প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে...

ক্ষুধা-দারিদ্র্যের বিরুদ্ধে জয়ী হলেই উন্নয়নের মহাসড়কে যাত্রার সাহস আসে : প্রধানমন্ত্রী

এফএনএস: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষি সমৃদ্ধির উৎকর্ষে খাদ্য নিরাপত্তার স্বস্তি আসে। ক্ষুধা ও দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামে জয়ী হলেই কেবল উন্নয়নের মহাসড়কে...

Recent Comments